সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মালয়েশিয়ায় ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত কোম্পানি ও পণ্য বর্জন

ডেইলি সিলেট ডেস্ক ::

গত ২৭ দিন ধরে ফিলিস্তিনের গাজা উপত্যাকায় অবিরাম নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এবার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন প্রকাশের জন্য ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত কোম্পানি এবং পণ্য বর্জনের ডাক দিয়েছে মালয়েশিয়া। শুধু সম্পর্কযুক্ত নয়, যারা এবং যেসব অন্য দেশের কোম্পানিও ইসরায়েলের প্রতি সমর্থন দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের তালিকা প্রকাশ করা হচ্ছে।

শুক্রবার (৩ নভেম্বর) এ খবর দিয়েছে অনলাইন দ্য স্ট্রেইটস টাইমস। জানা গেছে, এমন কোম্পানির মধ্যে আছে আমেরিকান খাদ্য বিষয়ক ফ্রাঞ্চাইজি। কিন্তু ম্যাকডোনাল্ডস মালয়েশিয়ায় ফাস্ট-ফুড ফ্রাঞ্চাইজের কিছু কর্মী বলেছেন, এই বর্জনের ফলে তাদের জীবনজীবিকা ক্ষতিগ্রস্ত হবে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ানদের মধ্যে ফিলিস্তিনি জনগণের ভয়াবহ দুর্দশায় গভীর সমবেদনা আছে। ফিলিস্তিনপন্থি বড় র‌্যালি করেছেন মালয়েশিয়ানরা। তার সঙ্গে যুক্ত হয়েছে ইসরায়েলি বোমা হামলায় কমপক্ষে ৯০০০ মানুষ নিহত হওয়ায় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কঠোর সমালোচনা। এতে যারা যুদ্ধবিরতি চান এবং ফিলিস্তিনিদের সহায়তা করতে চান তাদের মধ্যে আশা জেগে উঠেছে।

প্রতিবাদ বিক্ষোভের চেয়ে আরও বেশি কিছু করা উচিত বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সেলিব্রেটিসহ সাধারণ মালয়েশিয়ানরা দাবি জানাচ্ছেন। গত সপ্তাহ সরকার প্যালেস্টাইন সলিডারিটি উইক হিসেবে পালন করেছে মালয়েশিয়া।

দেশটির সুপরিচিত উদ্যোক্তা ভিভি ইউসফ সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে একটি ভিডিওতে বলেছেন, যদি মনে করি আমরা অসহায়, আসলে আমরা তা নই। আসুন প্রার্থনা করুন। দান করুন। কথা বলুন। পোস্ট দিন এবং বর্জন করুন। ৩৫৪০০ লাইক পেয়েছেন এমন এক পোস্টে তিনি লিখেছেন, আমি বর্জন করার পক্ষে নই। কিন্তু এই সময়ে আক্ষরিক অর্থে বিষয়টি জীবন ও মৃত্যুর। আমরা যদি বৈশ্বিক ওইসব কোম্পানিতে অর্থায়ন করি, সেই অর্থ যায় আইডিএফে, তাহলে কেন তারা (যুদ্ধ) বন্ধ করবে। তারা শুধু তখনই বিষয়টি আমলে নেবে, যখন তাদের বিক্রি কমে যাবে।

তবে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইসরায়েলি ডিফেন্স ফোর্সেসের ব্যক্তিদের বিনামূল্যে খাবার দিয়েছে ম্যাকডোনাল্ডস ও বার্গার কিংয়ের ইসরায়েলি রেস্তোরাঁ। এ জন্য তাদেরকে টার্গেট করা হয়েছে। ১৭ই অক্টোবর বার্তা সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ম্যাকডোনাল্ডস ইসরায়েল তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে, হাজার হাজার ইসরায়েলি সেনাকে বিনামূল্যে খাদ্য দিয়েছে তারা। ২৩শে অক্টোবর নিউজউইক রিপোর্ট করেছে যে, ইসরায়েলের বার্গার কিং সেনাদের খাদ্য ডোনেট করার অনেক ছবি পোস্ট করেছে।

জবাবে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া একটি বিবৃতি দিয়েছে। তাতে তারা বলেছে, ইসরায়েলি ফ্রাঞ্চাইজির সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। মালয়েশিয়ায় এই কোম্পানিটি শতভাগ মুসলিম মালিকানাধীন একটি এনটিটি। প্রধানমন্ত্রীর ডিপার্টমেন্টের অধীনে প্যালেস্টাইন হিউম্যানিটারিয়ান ফান্ডে ১০ লাখ রিঙ্গিত দান করেছে। ইন্সটাগ্রামে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়ার একজন বোবা কর্মী ইজুয়ান সাংকেতিক ভাষায় বলেছেন, আমার মতো প্রতিবন্ধীর মতো ব্যক্তিকে চাকরিতে নেয়া খুব সহজ কাজ নয়। আমি আশা করি এই বর্জন অব্যাহত থাকবে না।

ম্যাকডোনাল্ডসের অন্য একজন কর্মী আরেক ভিডিওতে বলেছেন, এখন প্রকাশ্যে কোম্পানির পোশাক পরা আমার কাছে লজ্জার। আমার আট বছর বয়সী কন্যা বলেছে- তার বন্ধুরা তাকে বলেছে আমরা যে বার্গার বিক্রি করি তা হারাম। এই ভিডিওতে বলা হয়েছে, এই বর্জনের ফলে ম্যাকডোনাল্ডসের ১৮০০০ কর্মী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একই অবস্থা খাদ্য ডেভিভারি দেয়া ব্যক্তিদেরও।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: